বই রিভিউ ও ডাউনলোড

দ্য প্রেসিডেন্ট ইজ মিসিং pdf download

দ্য প্রেসিডেন্ট ইজ মিসিং pdf book free download link-

The President Is Missing Bangla Book PDF Direct download link : –  Link :-1 | Link :-2 | Link :-3Link :-4Link :-5Link :-6


আরও পড়ুনঃ
# মেঘের_অনেক_রং।
বইট হাতে নিয়ে যখন প্রথম দেখি। মুখ থেকে আপনা-আপনি বের হলো বাহ্ কি সুন্দর প্রচ্ছেদ! বইটা হাতে নিয়ে এবং পড়া শুরু করে মনে মনে আমার কথা ছিলো দারুন একটা রিভিউ দিতে হবে। কিন্তু লিখতে গিয়ে দেখলাম আমি আসলে রিভিউ লিখতে জানি না!
একটা পাঠপ্রতিক্রিয়া লেখা যেতেই পারে। এক্ষেত্রে কোন নিয়মকানুন নেই।
লেখক উপন্যাসের শুরুটা করেছেন একটু রহস্য দিয়ে। বাবাকে মেয়ে খুন করেছে। বটি দিয়ে কুপিয়ে ! কিন্তু কেন? কেনোর উত্তর পেতে হলে তো সামনে এগোতে হবে। লেখক এইখানে সক্ষম হয়েছেন পাঠকের আগ্রহ বাড়াতে। তবে কিছু দূর গিয়ে কাহিনী একটু স্লো হয়ে গেছে বলে মনেহয়। একটু ঝিমিয়ে পরা লেগেছে। তবে বারবার মাথায় ওই কেনো ঘুরে ফিরে চলে আসছে। তাই আগ্রহ হারিয়ে ফেলিনি।
কাহিনী যত এগোচ্ছিল বারবার মনে হচ্ছিল। মনসুর মিয়া আর যা হোক বাবা হিসেবে একশোতে একশো। সন্তান অন্তপ্রাণ তিনি। এমন ভাবেই দেখা যাচ্ছিল তাকে। তবে কেন সন্তানের হাতেই তাকে মরতে হলো। এবং শেষে যখন কারনটা যানা গেলো। তখন মনে হচ্ছিল ইশ্ কারনটা আরেকটু শক্ত হওয়া উচিত ছিলো। বা কারনটা যখন এই ছিলো তবে এর ভীতটা আরেটু মজবুত করা উচিত ছিলো। হঠাৎ করেই মনে হচ্ছিল এই মানুষ টা জঘন্যতম। এরথেকে খারপ বোধহয় আর দুটো নেই। তবে এই খারাপের ভীতটা অরেকটু মজবুত করা উচিত ছিলো।
“শওকত ” এই চরিত্রটা বোধহয় এই উপন্যাসের আমার সবথেকে প্রিয় চরিত্র। আর কুয়াশাচ্ছন্ন ভোরের সেই সকালটা। যখন তার হাতে ধরা দিয়েছিল অলীক ভালোবাসা ওই অংশটুকু ছিলো আমার সবচেয়ে প্রিয় অংশ।
সোহান- ভুবন, আরো দুটো ভালো লাগার চরিত্র।
ভুবন-শান্তশিষ্ট অথচ কি ভীষণ তেজী একটা মেয়ে।
সোহান সম্পর্কে আমার মত শওকতের বলা শেষ ব্যাক্যটাই – অনেক ভালো মন্দ মিলিয়ে মানুষ দেখেছি তবে সোহানের মতন কেউ না।
রেখা, মিনু, নয়ন, তৌহিদ, মইনুল মাষ্টার কোন চরিত্র কেই লেখক কম গুরুত্ব দেননি। সব চরিত্রগুলো সমান গুরুত্ব পেয়ে প্রথম থেকে শেষ পযর্ন্ত এসেছে।
শেষে এসে অল্প একটু রহস্য। সুন্দর রহস্য, আনন্দের
রহস্য !
গ্রাম্য প্রেক্ষাপটে লেখা এই উপন্যাসে আমি পুরো দমে অনুভব করতে পেরেছি গ্রামের পরিবেশ। গ্রামের মানুষের কথা-বার্তা, আচার-আচরণ সবকিছু। এমনি গ্রাম্য যে রাজনীতি সেটাও। সব কিছু দারুণ এবং নিখুঁত ভাবে তুলে ধরেছেন লেখক।
পুরো বইটাতে যা একটু উচুনিচু ছিলো। কাহিনী আরেকটু বিল্ডআপ করা যেত। তবে প্রথম বই হিসেবে সেটা বেআন্দাজ করা যেতেই পারে। তবে সব মিলিয়ে এটা দারুণ একটা বই ছিলো। পড়ে আরাম পাওয়া যায় এমন টাইপ বই।
আমাকে রেটিং দিতে বলা হলে আমি চার দিবো পাচেঁর মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button