ভাব সম্প্রসারণ PDF Download

ভাব সম্প্রসারণ: দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায়

ভাব সম্প্রসারণ এর নামঃ দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায়.

মূলভাব : জাতি, উন্নতি, দুর্নীতি – এই ত্রয়ীর উচ্চারণের শেষান্তে মিল থাকলেও প্রথমটির জন্য দ্বিতীয়টি যতটা প্রয়ােজনীয়, দ্বিতীয়টির ক্ষেত্রে তৃতীয়টি ততােধিক ক্ষতিকর এবং বর্জনীয়।

সম্প্রসারিত ভাব: দুর্নীতি বলতে আমরা বুঝি মনগড়া মতাদর্শ কিংবা অর্থের বিনিময়ে সঠিক স্বাভাবিক কার্যক্রমে বিঘ্ন ঘটানাে। আর উন্নতি বলতে বুঝি কাজের মাধ্যমে অবস্থা থেকে উত্তরণ কিংবা ভাল স্থানে। সুতরাং যে কোন উন্নয়নের স্বাভাবিক কার্যক্রমকে ব্যাহত করতে পারে দুর্নীতি। দুর্নীতির মূলােৎপাটন করে পশ্চিমা বিশ্ব এগিয়ে যাচ্ছে পুরােদমে। তৃতীয় বিশ্ব এক্ষেত্রে পিছিয়ে আছে বহুলাংশে, বিশেষ করে বাংলাদেশ। এদেশের সরকারি পর্যায়ে এমন কোন ক্ষেত্র নেই যেখানে ঘুষ ও দুর্নীতি নেই। অপ্রিয় সত্য হল-দেশকে দুর্নীতিমুক্ত করার দায়িত্বে নিয়ােজিত ব্যক্তিরাই সবচেয়ে বেশি দুর্নীতিবাজ। ফলে যা হবার তাই হচ্ছে। আজ থেকে দশ-পনের বছর আগেও মালয়েশিয়ার অর্থনৈতিক অবস্থা প্রায় আমাদের দেশের মতই ছিল। কিন্তু আজ মালয়েশিয়া বিশ্ব অর্থনৈতিক বাজারে প্রথম সারিতে অবস্থান করছে। অথচ আমাদের অর্থনীতি সেই আগের মতােই। এর প্রধান কারণ এদেশে প্রতিটি স্তরে দুর্নীতির দৃঢ় অবস্থান। তাই সরকার ও জনগণের সম্মিলিত প্রয়াসের মাধ্যমে এদেশ থেকে দুর্নীতির মূলােৎপাটন করতে হবে। তবেই এদেশে সােনালী ও সুখী ভবিষ্যৎ নিশ্চিত হবে।

মন্তব্য: শিক্ষাই জাতির মেরুদণ্ড , তেমনিভাবে অর্থনীতির ভাষায় অর্থনীতিই একটি দেশের মেরুদণ্ড। সকল উন্নয়নের মূল চাবিকাঠি অর্থনীতি আর সেখানে যদি দুর্নীতি বাসা বাধে তাহলে জাতির ভাগ্যে নেমে আসে অমানিশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button