Currently set to Index
Currently set to Follow
বই রিভিউ ও ডাউনলোড

পাঁচমিশালি জীবন বই রিভিউ

#Rokomari_Book_Club_Review_Competition

আমার নাম : এস.এম. অর্ণব

বুক রিভিউ – ‘পাঁচমিশালি জীবন’

✍️ লেখক : হিমাদ্রি শর্মা
📗 ধরণ : আত্ম উন্নয়নমূলক
🔰 প্রকাশনী : চৈতন্য
📄 পৃষ্ঠা সংখ্যা : ১০৪
⭐ ব্যক্তিগত রেটিং : ৭ / ১০

“পরিবর্তনটা শুরু হোক নিজ থেকেই” – যে বই শুরুতেই এরকম চমৎকার একটি ম্যাসেজ দেয়, সেই বইকে কি খারাপ বলা যায়? অবশ্যই যায় না। এ বইকেও খারাপ বলা চলবে না। লেখকের প্রথম বই হিসেবে অত্যন্ত চমকপ্রদ ছিল ‘পাঁচমিশালি জীবন’!

• বইটি কাদের জন্য?

লেখক যেহেতু তরুণ, তাই স্বাভাবিকভাবেই বইটি মূলত তরুণদের উদ্দেশ্য করেই লেখা হয়েছে। তাই বইটি মূলত দেশের তরুণ ও যুবক সমাজের জন্যই। তবে, বইটির কিছু অংশে লেখক বড়দের উদ্দেশ্যেও অনেক কথা বলেছেন, ফলে তারাও বইটি পড়ে হতাশ হবেন না। এক কথায়, যারা জীবনকে ভালোবাসতে চান, নিজের স্বপ্নগুলোর জন্য বেঁচে থাকতে চান, তাদের জন্যই হিমাদ্রি ভাইয়ার ‘পাঁচমিশালি জীবন’।

• কী আছে বইটিতে?

ভূমিকার পরে এ বইটিতে মোট ৩০ টি অধ্যায় রয়েছে। প্রতিটি অধ্যায়ই আমাদের একটি করে বার্তা দেয়, নিজের জীবনকে আরো রঙিন করার অনুপ্রেরণা জোগায়। তরুণদের বিভিন্ন ভুল কার্যকলাপ, ভুল সিদ্ধান্তগুলো চোখে আঙ্গুল দিয়ে ধরিয়ে দিয়ে তা থেকে নিজেকে সরিয়ে নেয়ার উপায় বাতলে দিয়েছেন লেখক। বইটিকে আরো আকর্ষণীয় করে তুলেছে বিভিন্ন সফল মানুষের প্রেরণাদায়ক উক্তি এবং লেখকের নিজের জীবন থেকে তুলে ধরা উদাহরণগুলো!

• বইটি কেন পড়ব?

আমরা অনেকেই আছি যারা নিজের জীবন নিয়ে হতাশ। নিজেকে পৃথিবীর সবচেয়ে দুঃখী মানুষ মনে হয়। আবার কেউ কেউ কতো ভালো কাজের সুযোগ ছেড়ে আধুনিকতার রঙিন চশমা চোখে দিয়ে ঘুরে বেড়াচ্ছি দিনরাত। দিনশেষে ক্ষতিটা কাদের? কী, এখন মনে হচ্ছে, কীভাবে আপনি এই ক্ষতিগুলো পুষিয়ে নিতে পারবেন? তাহলে আপনাকে আমি বলব ‘পাঁচমিশালি জীবন’ বইটি পড়তে। বইটি পড়ে আপনি ব্যাপকভাবে অনুপ্রাণিত হবেন। আর এই অনুপ্রেরণাই হতে পারে আপনার ওই ক্ষতিগুলো পুষিয়ে নেয়ার প্রথম পদক্ষেপ! জিম রায়ানের বিখ্যাত সেই উক্তিটি মনে আছে তো? “Motivation is what gets you started. Habit is what keeps you going.”

• বইটিতে আমার প্রিয় অংশ

‘পাঁচমিশালি জীবন’ বইটির প্রতিটি অংশই ছিল অত্যন্ত অভিনব। তবে, তন্মদ্ধে আমার সবচেয়ে ভালো লেগেছে যেসকল অধ্যায় –

১. সরকারের সিস্টেম vs ব্যক্তি অনীহা
২. Be Positive and Optimistic on the Internet
৩. স্বপ্নের স্কুল : ১০ মিনিট স্কুল
৪. যে পাঁচ হোক প্রেরণা

আপনাকেও আমি বিশেষভাবে এ অধায়গুলো পড়তে অনুরোধ করব।

panchmishali jibone pdf download 902 1
panchmishali jibone pdf download 902 1

• লেখকের উদ্দেশ্যে কিছু কথা

বইটিতে লেখক প্রায় সকল অংশই সুন্দরভাবে উপস্থাপন করলেও আমার কাছে কিছু জায়গায় মনে হয়েছে, সেখানে আরেকটু ভালো হতে পারত (যদিও এটি আমার ব্যক্তিগত মতামত)। নিজের ক্ষুদ্র ধারণা থেকে বলতে পারি –

বইটিতে কয়েক অধ্যায়ে দারুণ কিছু লাইফ হ্যাকস পেয়েছি আমরা। তবে, আরো কিছু অধ্যায়ে যদি এরকম হ্যাকস যোগ করা হতো, তবে পাঠকদের আরো সুবিধা হতো। যেমন, ‘হায়রে কমিউনিকেশন গ্যাপ’ অধ্যায়ে যদি নিজের কমিউনিকেশন উন্নত করার কিছু টিপস শেয়ার করতেন লেখক, তাহলে বেশি ভালো হতো।

অন্যান্য অধ্যায়গুলো পড়ে মনে হচ্ছিল, যেন লেখক সেখানে শুধুই আমাকে উদ্দেশ্য করে লিখেছেন। এতটাই চমৎকার উপস্থাপনা ছিল! কিন্তু, ‘মে দিবসের যথার্থতা’ অধ্যায়ে সেরকম উপস্থাপনার অভাব টের পেয়েছি। এখানে আরেকটু সুন্দর হতে পারতো।

এসবের বাইরে দারুণ এক বই ‘পাঁচমিশালি জীবন’। আপনি যদি নিজেকে আরো উন্নত করে তুলতে চান, নিজের খারাপ অভ্যাসগুলো থেকে বের হয়ে সফলতার সমুদ্রে ডুব দিতে চান, তবে আপনাকে অনুরোধ করব, কমপক্ষে একবার হলেও এই বইটি পড়তে। আশা করি আপনি নিরাশ হবেন না।

সবশেষে আরেকটি অনুরোধ। বই পড়ুন। নিজের জগৎকে বইময় করে তুলুন, পৃথিবী এমনিই বইয়ের হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button