শ্রীপান্থ এর বই সমূহ PDF Download - Sripantha All Books PDF Download & Review

ঠগী শ্রীপান্থ PDF Download – Thagi PDF Download By Sripantha

বাংলা ঠগী শ্রীপান্থ PDF Download  – Thagi PDF Download By Sripantha

  • boi- ঠগী
  • লেখক: শ্রীপান্থ
  • বিভাগ: বাংলা উপন্যাস
  • প্রকাশক: অনাদা প্রকাশক
  • পৃষ্ঠা: 244 ভাষা: বাংলা
  • ফাইলের আকার: 18
  • type – pdf

No Image Available

ঠগি বই পিডিএফ ডাউনলোড –  Download or Read Oline

শ্রীপান্থ রচিত ঐতিহাসিক কাহিনী ঠগী বই রিভিউ

ভারতবর্ষ কত অদ্ভুত ঘটনায় ঠাসা। জানি না, পৃথিবীর আর কোনো অঞ্চল এতো বৈচিত্রের মাঝে জীবন অতিবাহিত করেছে কিনা। তবে এটুকু জানি, পুরো পৃথিবী ঘুরে এই ভারতবর্ষে এসে বহু জ্ঞানীকে আবার নতুন করে জ্ঞানান্বেষণে নামতে হয়েছে। কেননা, পৃথিবীর আর কোনো অভিজ্ঞতার সাথে এই মাটির অভিজ্ঞতাকে মেলানো যায় নি। বিশ্ব তাই অবাক হয়ে দেখেছে বুদ্ধের ধ্যান, বিশ্ব তাই আশ্চর্য হয়ে শুনেছে ‘ঠগী’র কাহিনী।
‘ঠগী’ মানে ঠগবাজ বা যারা ঠকায়। কিন্তু ভারতবর্ষের ইতিহাসে ‘ঠগী’ শব্দটা তার শাব্দিক অর্থ থেকে অনেক ভয়ানক আর আশ্চর্যজনক হয়ে দেখা দিয়েছে। ইতিহাসের এই ‘ঠগী’র দল শুধু ঠকায় না, জীবনও নিয়ে নেয়। ঠাণ্ডা মাথায় মূহুর্তের মধ্যে নিশ্চিহ্ন করে দেয় মানুষের অস্তিত্ব- ভয়ঙ্কর এ হত্যাকাণ্ডের কোনো প্রতিক্ষদর্শী নেই, মৃত মানুষের কোনো চিহ্ন নেই, হত্যাকারীর মুখের কোনো বিকার নেই, মাটিতে কোনো ছাপ পর্যন্ত নেই- কোথাও য্যানো কিছুই ঘটে নি।
শুধু মানুষগুলো হারিয়ে যায়। এক শহর থেকে আরেক শহরের পথে মানুষগুলো গিয়েছিলো- ঝড় হয় নি, বাদলা হয় নি, নদীটা ঠিক বয়ে চলেছে, গরুটা গোয়ালে ফিরে এসেছে, পাখিটা নীড়ে ফিরেছে- শুধু সেই মানুষগুলো ফেরেনি। কোথায় হারিয়েছে কেউ তা জানে না। এরকম শত-শত, হাজার-হাজার, লাখ-লাখ মানুষের হারিয়ে যাওয়ার ইতিহাস রচনা করেছে ‘ঠগী’র দল।
পৃথিবীর বহু দেশেই তো কুখ্যাত খুনীরা থাকে, তাহলে ভারতবর্ষের এই ‘ঠগী’দের কথা এতো বিশেষভাবে বলার কি আছে? বলার আছে। কেননা, আর সব খুনীদের মত শুধু খুনী পরিচয়টাই তাদের একমাত্র পরিচয় ছিলো না। তারা ছিলো ধার্মিক, মা ভবানীর উপাসক। না, কোনো স্বার্থসিদ্ধির জন্য লোক দেখানো ধার্মিক না, এই দলের ধর্মই আলাদা, তাই এদের ইতিহাসও ভিন্ন।
‘ঠগী’রা বংশানুক্রমে জীবিকা হিসেবে বেছে নিয়েছে এই পেশা। রাজনৈতিক অর্থনৈতিক নানা কারণ এদের উৎপত্তি ও বিস্তারের পথে ইন্ধন যুগিয়েছে। নিজেদের বিশ্বাসে ভর দিয়ে তারা হলুদ রুমাল নিয়ে নেমে গিয়েছে পথে, একদিন সেই রুমাল হয়েছে তাদেরই গলার ফাঁস। তবু এতোটুকু বিচলিত হয় নি ওরা। পৃথিবীর ইতিহাসে এতো অদ্ভুত আচরণের খুনির দল আর কোথাও দেখা যায় নি।
‘ঠগী’র দল একদিন আতঙ্ক হয়ে ভারতবর্ষের পথে নেমে এসেছিলো। এক ফিরিঙ্গী ঠগীর হাতে তাদের কবর রচিত হয়েছে। কিভাবে এ দুঃসাধ্য কাজ সম্পন্ন হয়েছে জানতে হলে পড়তে হবে শ্রীপান্থ রচিত গ্রন্থ ‘ঠগী’। ইতিহাসের একটি বিশেষ খুনীর দল নিয়ে এতো প্রাঞ্জল, এতো বিস্তারিত, এতো প্রামাণিক গ্রন্থ রচনা করা যেতে পারে শ্রীপান্থের ‘ঠগী’ না পড়লে তা অনুধাবন করা যাবে না।
পড়তে পড়তে মনে হবে য্যানো গল্প পড়ছেন। তারপর হঠাৎ ইতিহাসের বইপত্র উল্টাতে শুরু করে দেবে লেখক। তারপর য্যানো আবার গল্প। কিছুক্ষণ ভাবতে ভাবতে হারিয়ে যাবেন। আবার য্যানো দেখবেন গল্প হচ্ছে। সবকিছু মিলিয়ে নেবার চেষ্টা করবেন। মাথা ঝিম ঝিম করে উঠবে। কিছু বুঝে ওঠার আগেই ‘ঝিরনী’ দেবে ঠগীর দল- বাবু, তামাকু লেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button