বই রিভিউ ও ডাউনলোড

নারী শিক্ষা Pdf – নারীর ক্ষমতায়ন Pdf Download

নারী শিক্ষা বিস্তারে বিদ্যাসাগরের ভূমিকা pdf

ঋক বৈদিক যুগে নারীদের অবস্থান কেমন ছিল এবং বিভিন্ন ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন pdf ডাউনলোড লিংক-

১৯৫৬ সালে অস্ট্রেলিয়ান নারীবাদী ম্যাডজ ডসন সিডনি বিশ্ববিদ্যালয়ের অ্যাডাল্ট এডুকেশন বিভাগে একটি বক্তৃতা গ্রহণ করেন এবং নারীর অবস্থান সম্পর্কে গবেষণা ও শিক্ষকতা শুরু করেন। ডসনের কোর্স, “উইমেন ইন অ্যা চেঞ্জিং ওয়ার্ল্ড”, যা পশ্চিম ইউরোপের নারীদের আর্থ-সামাজিক এবং রাজনৈতিক অবস্থানের উপর দৃষ্টি নিবদ্ধ করে, প্রথম মহিলাদের পড়াশুনার কোর্সে পরিণত হয়।মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম স্বীকৃত মহিলাদের পড়াশোনা কোর্স ১৯৬৯ সালে কর্নেল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছিল।  সাতটি কমিটি ও অ্যাসেমব্লির আগে দলীয় সভা, সমাবেশ, আবেদনের প্রচার ও বেসরকারী বা পরীক্ষামূলক ক্লাস এবং উপস্থাপনা পরিচালনা করার এক বছরের এক তীব্র আয়োজনের পরে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা স্টাডিজ প্রোগ্রাম ১৯৭০ সালে সান দিয়েগো স্টেট কলেজে প্রতিষ্ঠিত হয়েছিল ( এখন সান দিয়েগো স্টেট বিশ্ববিদ্যালয়) জাতীয় মহিলা মুক্তি আন্দোলনের সাথে একত্রিত হয়ে, শিক্ষার্থী এবং সম্প্রদায়ের সদস্যরা মহিলা অধ্যয়নের জন্য অ্যাডহক কমিটি গঠন করেছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় মহিলা অধ্যয়ন প্রোগ্রামটি ১৯৭১ সালে ক্যানসাসের উইচিতে উইচিতা স্টেট বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বেশিরভাগই ইংরেজী বিভাগ, প্রশাসন এবং সম্প্রদায়ের মহিলার দ্বারা বহু প্রচেষ্টার মাধ্যমে গঠিত হয়েছিল।  ১৯৭৪সালের মধ্যে, সান দিয়েগো স্টেট বিশ্ববিদ্যালয় অনুষদের সদস্যরা বিভাগের সংহতকরণের জন্য দেশব্যাপী প্রচারণা শুরু করেছিলেন। এই সময়ে, এই ক্রিয়াগুলি এবং ক্ষেত্রটি অত্যন্ত রাজনৈতিক ছিল আনুষ্ঠানিক বিভাগ এবং কর্মসূচির আগে, অনেক মহিলা অধ্যয়ন কোর্সগুলি তাদের প্রতিষ্ঠিত শিক্ষাদান এবং প্রশাসনিক দায়িত্ব ছাড়াও বেতন-বিহীন মহিলা অনুষদ সদস্য দ্বারা বেসরকারীভাবে ক্যাম্পাসের আশেপাশে অনানুষ্ঠানিকভাবে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল এবং তারপরে, আজকের অনেক ক্ষেত্রে যেমন মহিলা অনুশীলনে শিক্ষকতা করেন তারা প্রায়শই ক্যাম্পাসে অন্যান্য বিভাগে অনুষদ নিয়োগ করেন।

আন্তঃবিভাগীয় মহিলা অধ্যয়নের প্রথম পণ্ডিত জার্নাল নারীবাদী স্টাডিজ ১৯৭২ সালে প্রকাশ শুরু হয়েছিল।  ন্যাশনাল উইমেন স্টাডিজ অ্যাসোসিয়েশন (আমেরিকা যুক্তরাষ্ট্র) ১৯৭৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

১৯৮০ এর দশকের দিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলি সারা দেশে মহিলা অধ্যয়ন কোর্স এবং প্রোগ্রামগুলির বৃদ্ধি ও বিকাশ দেখেছিল এবং ক্ষেত্রটি উভয় রক্ষণশীল গ্রুপের প্রতিক্রিয়া এবং হোয়াইট, অস্তিত্ববাদী এবং ভিন্নধর্মী সম্পর্কে নারী আন্দোলনের অভ্যন্তরের উদ্বেগগুলির সাথে লড়াই অব্যাহত রেখেছে। একাডেমী যারা তাদের অধিকার। নারীবাদী আন্দোলনের রাজনৈতিক লক্ষ্য যা ১৯৯০ এর দশকে প্রতিষ্ঠিত একাডেমিক নারীবাদের সাথে মতবিরোধের মধ্যে পড়েছিল। একটি ধারণা হিসাবে “নারী” প্রসারিত হতে থাকায়, লিঙ্গের সামাজিক নির্মাণগুলির অনুসন্ধানের ফলে এই ক্ষেত্রটি জেন্ডার অধ্যয়ন এবং যৌনতা অধ্যয়ন উভয় ক্ষেত্রে প্রসারিত হয়েছিল।

১৯৯০-এর দশকে এবং ২০০০-এর দশকে মহিলাদের পড়াশুনা, লিঙ্গ অধ্যয়ন এবং নারীবাদী অধ্যয়নের ক্ষেত্রে মেজর, নাবালিকা এবং শংসাপত্র সরবরাহকারী বিশ্ববিদ্যালয়গুলির বিস্তারের সাথে নারীদের পড়াশোনার ক্ষেত্রটি অব্যাহত ছিল। প্রথম কর্মকর্তা পিএইচডি। উইমেন স্টাডিজের প্রোগ্রাম এমরি বিশ্ববিদ্যালয়ে ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ২০১২ সাল পর্যন্ত, ১৬টি প্রতিষ্ঠান পিএইচডি করার প্রস্তাব দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের উইমেন স্টাডিজে । তার পর থেকে, ইউসি সান্তা ক্রুজ (২০১৩), কেনটাকি-লেক্সিংটন বিশ্ববিদ্যালয় (২০১৩) স্টনি ব্রুক বিশ্ববিদ্যালয় (২০১৪) এবং ওরেগন স্টেট বিশ্ববিদ্যালয় (২০১৬) মাঠে পিএইচডিও চালু করেছেন । ২০১৫ সালে আফগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়ে লিঙ্গ এবং মহিলাদের পড়াশুনায় প্রথম স্নাতকোত্তর কোর্স শুরু হয়েছিল।  ইউনাইটেড কিংডমের উইমেন স্টাডিজের কোর্স বিশ্ববিদ্যালয় এবং কলেজ ভর্তি পরিষেবার মাধ্যমে পাওয়া যাবে।

নারীবাদী তত্ত্ব লেখার মূল অংশকে বোঝায় যা লিঙ্গ বৈষম্য এবং বৈষম্যকে মোকাবেলায় কাজ করে, যখন মহিলাদের জীবনের অভিজ্ঞতা ও পরিস্থিতি স্বীকৃতি, বর্ণনা এবং বিশ্লেষণ করে।[৭]বেল হুকস, সিমোন ডি বেউভায়ার, প্যাট্রিসিয়া হিল কলিন্স এবং অ্যালিস ওয়াকার তাত্ত্বিক এবং লেখক নারীবাদী তত্ত্বের মতো রচনাগুলির সাথে বর্ণ এবং লিঙ্গ পারস্পরিকভাবে বিভিন্ন বর্ণের মহিলাদের অভিজ্ঞতা যেভাবে বর্ণিত করে সে সম্পর্কে নারীবাদী তত্ত্বের ক্ষেত্রে যোগ করেছেন : মার্জিন থেকে সেন্টার (হুকস)আমাদের মাদার্স গার্ডেনের অনুসন্ধান (ওয়াকার), এবং কালো নারীবাদী চিন্তাভাবনা: জ্ঞান, চেতনা এবং ক্ষমতায়নের রাজনীতি (কলিন্স)। অ্যালিস ওয়াকার কৃষ্ণাঙ্গ মহিলাদের অভিজ্ঞতা পরিবর্তনের জন্য নারীবাদ শব্দটি তৈরি করেছিলেন কারণ তারা একই সাথে কালো মহিলাদের শক্তি, তাদের সংস্কৃতি এবং তাদের সৌন্দর্যের উদ্‌যাপন করে।[৮] প্যাট্রিসিয়া হিল কলিনের নারীবাদী তত্ত্বে “আধিপত্যের ম্যাট্রিক্স” ধারণার অবদান রয়েছে, যা জাতি, শ্রেণি এবং লিঙ্গকে দমন ব্যবস্থার হিসাবে পুনর্বার রূপায়ণ করে যা অধিকার এবং নিপীড়নের অভিজ্ঞতা রূপ দেয়।

বস্তুবাদী তত্ত্ব ১৯৬০ এবং ১৯৭০ এর নারীবাদে সামাজিক কাজ থেকে উদ্ভূত ।[৩০] এটি ইতিহাস, সংস্থা এবং আদর্শ মার্কসবাদী তত্ত্বের সাথে উল্লেখযোগ্য সম্পর্ক রাখে; যদিও ভাষা ও সংস্কৃতিকে এর দর্শনে সংযুক্ত করার মাধ্যমে আলাদা করা যেতে পারে।[৩১] বস্তুবাদ সামাজিক বিশ্লেষণ এবং সামাজিক সম্পর্ক উভয়কেই প্রশ্ন উত্থাপন করে, এতে প্রদত্ত যে কোনও সমাজের বৈবাহিক অবস্থার মধ্যে এটি পাওয়া যেতে পারে।[৩২]লিঙ্গ দৃষ্টিকোণ থেকে পরীক্ষা-নিরীক্ষার পাশাপাশি, শারীরিক পরিস্থিতি মহিলাদের জীবনের বাস্তবসম্মত দিকগুলির সাথে অধ্যয়ন করা হয়।[৩৩]বস্তুবাদী নারীবাদীরা এই সম্পর্কগুলিকে প্রকাশ করেছেন এমন একটি মূল বিষয় হ’ল নারীবাদী দৃষ্টিকোণ থেকে দাবি করা হয়েছে যে লিঙ্গের সামাজিক পরিস্থিতি ঐতিহাসিকভাবে অবস্থিত, পাশাপাশি হস্তক্ষেপ এবং পরিবর্তনের শিকার হয়েছে। [৩৪] বস্তুবাদী নারীবাদ বিশেষভাবে সামাজিক ব্যবস্থাগুলিতে মনোনিবেশ করে যা মহিলাদের ভূমিকা – বিশেষত পরিবার, গৃহপালিতত্ব এবং মাতৃত্বের দিকগুলিকে গুরুত্ব দেয়। [৩৫] বস্তুবাদ জেন্ডারিং বক্তৃতা বিশ্লেষণ করে যাতে মহিলাদের প্রান্তিককরণ প্রচার করে; সুতরাং, বস্তুবাদী নারীবাদের সবচেয়ে প্রভাবশালী দিকগুলির মধ্যে একটি হল আদর্শের প্রশ্নগুলির সাথে মনোযোগ কেন্দ্রীভূত করা এবং বের করা যে তারা ইতিহাস এবং সংস্থার সাথে কীভাবে সম্পর্কিত.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button