বই রিভিউ ও ডাউনলোড

পাতালপুরী মাহমুদুল হক বই রিভিউ

গ্রন্থ: পাতালপুরী
লেখক: মাহমুদুল হক
১৯৮১ সালের ঈদ সংখ্যায় প্রথম প্রকাশ পায় ‘ পাতালপুরী’। লেখকের অনাগ্রহ ও উদ্যমের অভাবে তা গ্রন্থাকারে বহুবছর প্রকাশ পায়নি। অবশেষে তার মৃত্যুর পর ২০০৯ সালে ‘সাহিত্য প্রকাশ’ থেকে বের হয়, গ্রন্থাকারে তাঁর শেষ উপন্যাস হিসেবে।
‘পাতালপুরী’ উপন্যাস মূলত অস্থির সময়ের চিত্র। দেশ স্বাধীন হবার পরও অরাজকতা, বিশৃঙ্খলা, মুক্তিযোদ্ধা সর্বপরি দেশের সকল মানুষের দুর্ভোগের

কথা আছে এখানে। গল্পের নায়ক আমিনুলও সেই খাপছাড়া সময়ের সাক্ষী। দীর্ঘসময় ধরে সে কবিতা লিখতে পারে না, দেশের এমন বিপর্যয়ে তার মন বিক্ষিপ্ত হয়ে থাকে। সম্পর্ক, প্রেম, অনুভূতি সম্পর্কে সে উদাসীন। গল্পের নায়িকা রানু যেমনটা বলে- আমিনুল কি চায় সে নিজেও জানে না।

‘পাতালপুরী’ উপন্যাসে রানু চরিত্রটা বেশ চমৎকার। সে পুরোটাই আমিনুলের স্মৃতির মাধ্যমে উপস্থিত হয় কিংবা চিঠিতে। সবচেয়ে উল্লেখযোগ্য তাদের কথোপকথন। খুনসুটি, তর্কের মধ্যেই ফুটে উঠেছে দুজনের প্রতি দুজনের দুর্বলতা। যদিওবা আমিনুলকে আমরা পরে পতিতালয়েও যেতে দেখি।
এছাড়া আর একটি বিশেষ চরিত্র আছে- ‘ জামশেদ’।
যে আমিনুলের বন্ধু, মুক্তিযোদ্ধা। দেশ স্বাধীন কেন করল এ প্রশ্নের উত্তরে সে সমাজ থেকে শুধু পেতে থাকে হুমকি, দেখতে পায় প্রলয়।
মাহমুদুল হকের লেখনশৈলী কিছু নতুন কিছু বলার নেই। এক কথায় অসাধারণ। এই ছোট আকারের উপন্যাসেও তিনি তাঁর যাদুর কাঠি ঘুরিয়ে পাঠকদের বরাবরের মতো মুগ্ধ করেছেন। ভাবনা-চিন্তা করার জায়গা করে দিয়েছেন। যারা পড়েননি পড়ে ফেলুন চটপট😊

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button