Currently set to Index
Currently set to Follow
Mohammad Nazim Uddin All Pdf Book Download

Nemesis by Nazim Uddin Book Review

নেমেসিস বই pdf – Nemesis by Mohammad Nazim Uddin Pdf Download

বইঃ নেমেসিস
লেখকঃ মোহাম্মদ নাজিম উদ্দিন।
প্রকাশকঃ বাতিঘর
আমার জন্যে বইয়ের রিভিউ দেওয়াটা বরাবরই দুর্বিষহ ব্যাপার হয়ে দাঁড়ায়। নিজেকে কখনো এতটা যোগ্য বলে বিবেচনা করতে পারিনি। কিন্তু বাক স্বাধীনতার তারনায় এটা একটা নৈতিকতা বলেও মনে হয়। বইয়ের কথায় আসি।
সাসপেন্স আর রোমাঞ্চকর হিসেবে বইটি যথার্থ বলা যায়। “রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেনি” বইটির মতই ভিলেইনকে আড়াল আর রহস্যময় রেখেছেন, সেটা খারাপ লাগেনি আগের মতই৷
গল্পের শুরু হয় এক স্বনামধন্য লেখকের পক্ষাপাত অবস্থায় শয্যাশায়ী ঘরে৷ যেখানে তাকে খুন করতে

আসে কোন এক আগুন্তক, লেখক কদিন যাবত তার জীবনের শংকায় ছিল, যা কিনা মানসিক স্থিতি অবক্ষয় বলে জানিয়েছেন ডাক্তাররা। শেষ মূহুর্তে মনকে সেই কথায় স্বান্তনা দিতে চাইলেও শেষমেষ বুঝতে পারে সময় ঘনিয়ে এসেছে। ঠিক সেই মূহুর্তে রাস্তায় দাঁড়িয়ে লেখকের ছয়তলার বারান্দায় তাকিয়ে ছিল একমনে। দূর থেকে তার উপর চোখ পুলিশ টহলে থাকা সাব ইন্সপেক্টর এলাহী নেওয়াজের। কাছে এসে ডাকতেই হকচকিয়ে ছেলেটা দৌড় দিল। ধাওয়া করে ধরলেই বুঝতে পারল নেশাগ্রস্ত কোন টাকার কুমিরের ছেলে হবে। কিন্তু চোখ চলে গেল লেখকের বারান্দায় কি দেখছে এত মন দিয়ে কি হচ্ছে ঐখানে গিয়ে দেখা দরকার একবার…..

লেখকের পাশের রুমেই দ্বিতীয় স্ত্রী পরকীয়ায় লিপ্ত ছিলেন৷ হঠাৎ পুলিশের হর্ণে সচকিত হয় তারা৷ কিন্তু তখনো তারা জানেনা কত বড় ষড়যন্ত্রের শিকার হতে যাচ্ছে এই প্রেমিক যুগল। এমন ধাধায় যেখান থেকে উদ্ধার করতে পারে গল্পের মূল নায়ক জেফরী বেগ, সিটি হোমোসাইডের সিনিয়র ইনভেস্টিগেটর। নিপুন দক্ষতায় এফ বি আই থেকে পুরস্কার প্রাপ্ত এই নবীন, স্পটেই ধরে ফেলে সম্ভাব্য খুনীকে। সব কিছু খুব সহজ মনে হচ্ছিল গল্পের শুরুতে কিন্তু প্রেক্ষাপট পালটে যায় এক মেইলে যেখানে ছিল লেখকের আত্মজিবনী৷ তিনটা অসংগতি ধরা পরে তার চোখে যার জটখুলতে গিয়ে পেচিয়ে যায় তিনি। কিন্তু হার মানেনা কিছুতেই…. চমৎকার এই ডিটেকটিভ উপন্যাসটি পাঠককে ব্যস্ত রাখবে শেষ অবধি।
এখন আসি কিন্তুতে,প্রথমত রংগ রসাত্মক করতে অশ্লীল দৃশ্যপট আগেও তার লেখায় পেয়েছি। পুরো বই জুড়ে না হলেও প্রথম অনুচ্ছেদে বাজে অবস্থায় ফেলে দিয়েছে। সমকামিতা, অশ্লীলতা, বাজে কথাসহ বিব্রতকর সব লেখা। এমনিতেই যুবসমাজ রসাতলে যাচ্ছে, মোবাইল থেকে বইতে আনব সেই রূপ রেখা এখানেও, কেন? আর কোন লেখক কি আমাদের চমকপ্রদ উপন্যাস দেয়নি এসব ছাড়া? এমনকি ওপার বাংলায় নব লেখিকার একটি বই শেষ করলাম পাশাপাশি “চন্ডাল”, কোন প্রকার এডাল্ট কন্টেন্ট নেই।
দ্বিতীয়ত আমাদের প্রখ্যাত লেখক হুমায়ূন আহমেদের ব্যক্তিগত জীবনের ছাপ পড়েছে খুন হয়ে যাওয়া মূল চরিত্র জায়েদ রেহমান। মেয়ের বান্ধবীকে বিয়ে, আগের ঘরে ছেলে মেয়ে, এই ঘড়ে ছোট্ট একটা ছেলে, নাটকের অভিনেত্রী, লেখা চুরির কানাঘুষাসহ অনেক কিছু। অবাক হচ্ছি পাঠকরা কি এতটাই বোকা হবে। জানি মিল থাকতে পারে কিন্তু ব্যাপারটা অনেকি অরুচিকর মনে হয়েছে।
লেখকের লেখার প্রতি আস্থা আর রুচিসম্মত লেখনীর আহবান জানাচ্ছি৷
সাসপেন্সের উপর ভিত্তি করে আশাবাদী হয়ে বলছি।
নেমেসিস বই – নেমেসিস Pdf Download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button