বই রিভিউ ও ডাউনলোড

যুক্তিফাঁদে ফড়িং বই রিভিউ

যুক্তিফাঁদে ফড়িং পিডিএফ ডাউনলোড – যুক্তিফাঁদে ফড়িং চমক হাসান pdf Download – Chamok hasan books pdf free download

Title যুক্তিফাঁদে ফড়িং
Author
Publisher
ফাইল ফরম্যাট epub, MOBI, Pdf free Download(পিডিএফ ডাউনলোড)
Edition 1st Published, 2021
Number of Pages 102
Country বাংলাদেশ
Language বাংলা
নামঃ মিনহাজ ইফাত
বইয়ের নামঃ যুক্তিফাঁদে ফড়িং
লেখকঃ চমক হাসান
প্রচ্ছদঃ নিশাত বিনতে মনসুর
প্রকাশনাঃ আদর্শ
প্রকাশকালঃ ২০২১
মুদ্রিত মূল্যঃ ২০০
এই বইয়ে ২৪টি logical fallacy বা যুক্তির ভ্রান্তি নিয়ে গল্প করা হয়েছে, মজার সব উদাহরণ দিয়ে। বইয়ের মূল চরিত্র হাসিব, যে বিশ্ববিদ্যালয় থেকে পাস করেই শখের বশে যোগ দেয় গ্রামের স্কুলে, শিক্ষক হিসেবে। গণিত-বিজ্ঞানের শিক্ষক হলেও সে দ্রুতই বুঝতে পারে- ছাত্রছাত্রীদের যুক্তিবোধ শাণিত করাটাই আগে জরুরি। তাদের ফড়িংয়ের মতো অস্থির মন যেন কুযুক্তির ফাঁদে পড়ে পথ না হারায়, এজন্য তাদেরকে সে শোনায় যুক্তির নানা ভ্রান্তির গল্প। গল্প শোনাতে শোনাতে সেও কি একটু একটু করে নিজেকে আবিষ্কার করে?

Contents

পাঠ প্রতিক্রিয়াঃ

Logical Fallacy বা যুক্তির ভ্রান্তি, আরেকটি বাংলা নাম আছে ‘হেত্বাভাস’। আমরা সচরাচর আমাদের কথাবার্তায় কমবেশী যুক্তি উপস্থাপন করতে পছন্দ করি, সেই যুক্তিগুলোর যে সকল ভ্রান্তি, আমাদের অজান্তেই হয়ত অজানা থেকে যাচ্ছে। আমরা ভাবছি না যে কিরকম ভ্রান্তি থাকতে পারে আমাদের যুক্তিতে। এমন মোটামুটি বেশী ব্যাবহৃত ২৪টি লজিক্যাল ফ্যালাসি নিয়ে চমক হাসান এর বই “যুক্তিফাঁদে ফড়িং”। বেশ সুন্দরভাবে গল্প বলে, মজার মজার উদাহরণ দিয়ে, আমাদের যুক্তির ভ্রান্তি গুলো ধরিয়ে দেয়ার চেষ্টা করেছেন৷
বইটির

ভূমিকায় সুন্দর কিছু কথা লেখক বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত সৃষ্টিশীল কাজ যেমন আছে প্রদীপের তলার অন্ধকারের মত খারাপ দিক ও আছে। যা আমরা সামনাসামনি বলতে পারিনা তেমন কুরুচিপূর্ণ পোস্ট কিংবা কমেন্টে উল্টাপাল্টা যুক্তি দেখিয়ে বলে দেই৷ একটা টিভিসি দেখেছিলাম এমন, আমরা যেসব কমেন্ট অনলাইন এ করি তা অফলাইন এ বলতে গেলে কেমন অকওয়ার্ড শোনায়৷

লজিক্যাল ফ্যালাসি এর উদাহরণ চলতে ফিরতে চোখে পড়বেই৷ সাম্প্রতিক ঘটনা গুলোর পোস্ট, কমেন্ট এর দিকে তাকালেই অহরহ চোখে পড়বে যুক্তির ভ্রান্তি। এখন সবচেয়ে বেশী যে লজিক্যাল ফ্যালাসি টা হচ্ছে Ad Hominem বা অপ্রাসঙ্গিক ব্যাক্তি আক্রমণ এবং Red Herring বা প্রসঙ্গ ঘুরিয়ে দেয়া। সবগুলো ভ্রান্তির ই গঠনমূলক উদাহরণ দিয়েছেন গল্প বলার ছলে। লেখকের গল্প বলার ধরণ আপনাকে বই এর শুরু থেকে শেষ পর্যন্ত ধরে রাখবে।
False Dichotomy Fallacy বা ভ্রান্ত দ্বি ভিভাজন। বইটা পড়লে এটা আরো ভালোভাবে রিলেট করতে পারবেন যে এই ভ্রান্তি টা উঠতে বসতে ই আশেপাশে হচ্ছে।
যুক্তিবিদ্যার এসব বেসিক গুলোকে একদম সহজ ভাবে ব্যাখ্যা করেছেন লেখক, পড়ে মনে হবেনা যে জ্ঞ্যানগর্ভ কিছু পড়ছেন। পাঠ্যবই এর মত যাতে না হয় তাই বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন পুরোটা সময়৷ এসব যুক্তির ভ্রান্তি গুলোর খুব সুন্দর উদাহরণ কমিক্স আকারেও বইয়ের কিছু কিছু জায়গায় তুলে ধরেছেন৷
এই বইটির মধ্যে এক প্রকার চুম্বকীয় আকর্ষণ ফিল করেছি৷ কোনো রকম বিরক্তি ছাড়া এক বসায় শেষ করে ফেলার মত একটা বই৷ সবাইকে রেকমেন্ড করার মত, প্রত্যেকের এই বইটি পড়া উচিত।
মজার বিষয় হচ্ছে যে চরিত্র গুলোকে বা যে ছাত্রগুলোকে যুক্তির ভ্রান্তি শিখিয়েছেন সেই শিক্ষকের ফেয়ারওয়েল এ বক্তৃতা দিতে গিয়ে ভ্রান্তির ভ্রান্তিতে পড়ে যাচ্ছিলো, এটাও একটা যুক্তির ভ্রান্তি যাকে “Fallacy Fallacy” বলে।
বইটি যখন শেষ করি তখন লাঞ্চের সময়, লাঞ্চ করতে গিয়ে দাদুর সাথে কথা হচ্ছিলো, আমার বাবা একটা ট্রেনিং এ আছেন, তো সেখানে তাকে বেশ ভালো ভালো আপ্যায়ন, ভালো রুম প্রোভাইড করেছে শুনে দাদু মতামত দিলেন। “এত আপ্পায়ন এত খরচ করতেছে কারণ ট্রেনিং শেষে টাকা কম দিবে।” আমি মনে মনে বললাম এই মাত্র দাদু একটা লজিক্যাল ফ্যালাসির জালে আটকা পড়লো।
বইটির প্রচ্ছদ একদম সিম্পল কিন্ত অনেক সুন্দর,কালার কম্বিনেশন বেশ ভালো লেগেছে৷ প্রোডাকশন ও অনেক ভালো, শক্তপোক্ত বাইন্ডিং, পেজগুলো ও যথেষ্ট প্রিমিয়াম।

বইটিতে বেশ কিছু লাইন মনে ধরেছে তার মধ্যে প্রিয় কয়েকটি লাইন এমন-

★ প্রমাণ না থাকাকে, না থাকার প্রমাণ কখনো বলা যায় না।
★ অন্যে কী দোষ করল সেই দোষ ধরিয়ে দিলে তার নিজের দোষ কিন্তু মাফ হয়ে যায় না।
উদাহরণ দিতে গিয়ে খুব সুন্দর কবিতার মতোও বলেছেন কিছু কিছু জায়গায়।
★ কিসের সঙ্গে মেলাচ্ছ কী, মেলাও ধৈর্য ধরে
ভুল উপমায় অনেক কিছুই ঠিক লাগে ভুল করে
★ এইটা না হলে ঐটাই হবে এমন বলার আগে
আর কী জিনিস হওয়া সম্ভব সেইটাও ভাবা লাগে
★ তাই বলে তুমি এমন করো তর্কে জেতার জন্য
এমন করেই বদলাও কথা মানে হয়ে যায় অন্য
★ কী বললাম আমি, আর সে গেল কোনখানে!
বুঝদার লোক ঠিকই বোঝে কথা ঘোরানোর মানে
★ ‘তুইও এমন’– এইটা কইলে বুইঝ্যে শুইন্যে কোস অন্যের দোষ ধরলে পরেই– কাটে না নিজের দোষ
★ বললে কথা লোকে, সেই কথায় নজর দাও!
কথা রেখে কেন শুধুই লোকটারে খোঁচাও?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button