তাসাউফ বই Pdf Download – tasauf book pdf
তাসাউফ সংক্রান্ত বই ডাউনলোড করুন।
এখন আমরা একবিংশ শতাব্দীর জাহেলি যুগে বাস করছি। এ যুগে বহু লোকতাসাউফকে অস্বীকার করছে । এটা তাদের অজ্ঞতাবশত হোক অথবা তাসাউফতথা আধ্যাত্মিকতা চর্চার সাথে বৈরিতার কারণে হোক । কিন্তু আমাদের আলিমগণইলমে তাসাউফের অতি মূল্যায়ন করতেন ।
ইলমে তাসাউফ বই pdf – তাসাউফ তত্ত্ব pdf – ইলমে তাসাউফ pdf
আমরা আলিমগণকে দেখতে পাই, তারা ইলমকে মূলত তিনভাগে ভাগ করেছেন :
(১) একদল শুধু ইলমুল আকাঈদ নিয়ে ব্যস্ত । তীরা অন্য ইলমের প্রতিভ্রুক্ষেপ করেন না।
২) দ্বিতীয় দল ইলমুল ফিকহ নিয়েই ব্যস্ত । অন্যান্য বিষয়ের প্রতি তাদেরলক্ষ নেই।
3) তৃতীয় দল শুধু ইলমুত তাসাউফ নিয়ে ব্যস্ত ৷ অন্যান্য ইলম চর্চার সময়তাদের নেই । প্রকৃতপক্ষে ইসলাম এ তিন ইলমকেই শামিল করে ।
ইসলামি শবিরাতের মুখ্য উদ্দেশ্য : প্রথমত আবিদাকে শুদ্ধ করতে হবেএবং শিরক বর্জন করতে হবে । এ,ছোঁড়া সকল প্রকার বিদআত ত্যাগ করতেহবে। দ্বিতীয়ত ইলমুল আখলাক, যুবৃফসকে অসৎকর্ম থেকে দূরে রাখে এবংসৎকাজে প্রনুদ্ধ করে । সর্বশেষে নদ পবিত্র আত্মায় পরিণত হয়। এটাই হলোইলমুত তাসাউফ । তৃতীয়ত ইলমুল ফিকহ্, যা হলো আল্লাহ ও বান্দার মধ্যকারএবং বান্দাদের পরস্পরের বিধিবিধানসমূহ ।
তাসাউফের আভিধানিক অর্থ হল. “তাসাউফ শব্দের উৎপত্তি আরবি সউফ হতে | “সওফ’ শব্দেরবাংলা অর্থ পশম । সুফিগণের পূর্বসূরিগণ পশমি লেবাস পরিধানকরতেন বলে এই নাম । ইবনু আববাস রা. থেকে বর্ণিত আছে,
“সত্তর জন নবী হজ করার জন্য ফাজ্জার রাওহা নামক স্থানটি অতিক্রম করে
গেছেন । তাদের প্রত্যেকের পশমী পোশাক ছিল । মসজিদে খায়ফেও ৭০ জন
নবী নামাজ পড়েছেন
অনুরূপ প্রখ্যাত তাবেই মুজাহিদ বলেছেন,
“এই মসজিদে খায়ফ অর্থাৎ মিনার মসজিদে সত্তরজন নবী নামাজ পড়েছেন,
তাদের প্রত্যেকের পশমী পোশাক ও খেজুর পাতার জুতো ছিল .
কারও মতে, সুফি শব্দের উৎপত্তি আসহাবুস্ সুফফাহ ৫৫৫-॥ ৩-:4)
থেকে হয়েছে । রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সময় একদল
সাহাবি তাদের পরিবার পরিজন ছেড়ে মসজিদে নববীর এককোণে বসে শুধু
আল্লাহর ইবাদত ও দ্বীনি ইলম চর্চায় লিপ্ত থাকতেন । সুফিগণের আমলের
সাথে তাদের বেশ মিল রয়েছে । ফলে তারা সুফি নামে খ্যাত হন ।
আবার কেউ কেউ বলেন, তাসাউফপন্থীদের এ জন্য সুফি বলা হয় যে,
তারা আল্লাহর সান্লিধ্য লাভের বেলায় প্রথম সারিতেই রয়েছেন । আরবিতে
সফ শব্দের বাংলা মানে হলো সারি | সুফিগণ নেক কাজের বেলায়
অন্যান্যদের তুলনায় প্রথম সারিতে-রূলে তাদের সুফি বলা হয় ।
কেউ বলেন, “সুফি” শব্দের উৎপত্তি আরবি সুফি শব্দ থেকে (৬২৪০)
হয়েছে। যার অর্থ হলো পছন্দনীয় তাসাউফ ও তরিকতপন্থীগণ আল্লাহর
পছন্দনীয় বান্দাহ তাই তাদেরকে সুফি বলা হয় ।
কারো কারো ধারণা “সুফি” শব্দটি গ্রিক শব্দ 901119 থেকে উদ্ভুত, যার
অর্থ প্রজ্ঞা 1 সেক্ষেত্রে সুফি অর্থ প্রজ্ঞা বা হিকমাতের প্রেমিক বা অনুসারী ।
অনুরূপভাবে সুফিগণও প্রজ্ঞা বা হিকমাত অন্বেষণে ব্যস্ত থাকেন ।
কারও মতে, সওফা বিন বিশর ইবন উদ ইবন তানিহা*র সাথে সংযুক্ত করে
সুফিদের সুফি বলা হয় । এই গোক্রটি প্রাচীনকাল থেকে মক্কায় বসবাস
হাকিম আন নিশাপুরী, প্রাগুক্ত, কিতাব: তাওয়ারিখুল মুতাকান্দিমিন মিনাল আম্মিয়াই ওয়াল
মুরসালিন, হাদিস নং ৪১৬৭,
বৈরুত: দারুল কুতুব আল ইলমিয়্যাহ, ২০০৩ খ্রি., খ. ২, পৃ. ৫৮৯, কিতাব: আস সালাত,
বাব: আস সালাতু ফিল জিলদিল মাদবুগ, হাদিস নং: ৪১৮৯
ইমাম আবুল কাসিম আব্দুল কারিম ইবন হাওয়াধিন আল কুশায়রী, আর রিসালাতুল
কুশায়রীয়্যাহ, বৈরুত: দারুল কুতুব আল ইলমিয়্যাহ, ২০০১ খ্রি., পৃ. ৩১২
. আৰু রায়হান মুহাম্মদ ইবন আহমদ আল বিরুনি, ফি তাহকিকিল হিনদ মিন মাকুলাতিন
মাকবুলাতিন ফিল আকলি আও মারযুলাহ, হায়দারাবাদ: দায়েরাতুল মাআরিফ আল
উসমানিয়্যাহ, ১৯৫৮ খ্রি. পৃ. ২৪-২৫
ইলমে তাসাউফ বই pdf download link- tasauf book pdf