বই রিভিউ ও ডাউনলোড

সংশয়বাদী আসিফ আদনান Pdf Download

বইয়ের নাম : সংশয়বাদী pdf free download
লেখক : ড্যানিয়েল হাকিকাতযু।
অনুবাদক : আসিফ আদনান।

যেসব সেকুলারিস্ট হিজাব নিষিদ্ধ করার কথা বলে, অন্যান্য আরও ধর্মীয় চিহ্ন জনজীবন থেকে মুছে ফেলার কথা বলে, তাদের একটা প্রিয় যুক্তি হলাে নিরপেক্ষতা। তারা বলে, জনপরিসরের নিরপেক্ষতা বজায় রাখতে হলে ধর্মীয় পােশাক

আর ধর্মীয় চিহ্ন বাদ দিতে হবে। এ যুক্তির বিরুদ্ধে সহজ-সরল এবং যৌক্তিক আপত্তি হলাে :

কোন পােশাক নিরপেক্ষ, সেটা কে ঠিক করবে?
আসলে এটা সেকুলারিসমের মৌলিক প্রতারণাগুলাের একটা। যা কিছু ধর্মীয় তাঁর সবটুকুই যদি সমাজ, রাষ্ট্র থেকে বাদ দেয়া হয়ে তাহলে বাকি কী থাকে? সেকুলারিসমের বক্তব্য হলাে, যা কিছু ধর্মীয় তা বাদ দেয়ার পর সমাজ ও রাষ্ট্র সত্যিকারভাবে নিরপেক্ষ হবে। আর এ অবস্থা থেকেই সেকুলারিসমের যাত্রা শুরু হবে। কিন্তু বাস্তবতা হলাে,এমন কোনাে নিরপেক্ষ কেন্দ্র নেই, যা মেটাফিযিকালিটি কিংবা নরম্যাটিভিটি থেকে মুক্ত। ধর্মের যে মেটাফিযিকালিটি এবং নরম্যাটিভিটি নিয়ে সেকুলারিসমের এত আপত্তি তা থেকে মুক্ত কোনাে অবস্থান নেই।
একমাত্র সমাধান হলাে নিজে থেকে একটা নিরপেক্ষ, সেকুলার কেন্দ্র বানিয়ে নেয়া।সেটা কীভাবে হবে? আপনি স্রেফ বলে দেবেন কোনাে একটা নির্দিষ্ট সংস্কৃতি, চেতনা,নৈতিকতা আর নির্দিষ্ট ধরনের পােশাক সেকুলার। আর বাকি সবকিছু ধর্মপ্রভাবিত,সাম্প্রদায়িক।আমার সালাত ছুটে গেল pdf
কোনাে কিছুকে সেকুলার সাব্যস্ত করার এই প্রক্রিয়া বৈধতা পায় মানুষের সামষ্টিক সাংস্কৃতিক প্রথাপ্রচলনের কারণে। মুসলিমদের আচার আচরণ এবং পােশাক যেহেতু ইউরােপের কাছে ‘বিজাতীয়’ তাই খুব সহজেই ইউরােপীয়ানদের চোখে এগুলাে ‘ধর্মীয় হিসেবে ধরা পড়ে। কিন্তু খ্রিষ্টধর্মীয় উৎস থেকে আসা পশ্চিমা নানান পােশাক,প্রথা এবং নৈতিকতা যেহেতু ইউরােপের ‘পরিচিত তাই সেগুলােকে সংস্কৃতি বলা যায়, সেকুলার আর নিরপেক্ষ ধরা যায়। এ হলাে নিছক কথার খেলা।
একদিকে কালাে আলখেল্লাকে সেকুলার সাব্যস্ত করা আর অন্যদিকে হেডস্কার্ফকে ধর্মীয় আখ্যা দেয়ার পুরাে ব্যাপারটাই সেকুলারিসমের কথিত নিরপেক্ষতার অন্তঃসারহীনতার উৎকৃষ্ট উদাহরণ। এভাবেই সেকুলারিসম এক বানােয়াট ‘নিরপেক্ষতা’ তৈরি করে কৃত্রিমভাবে নিজের ‘পক্ষপাতশূন্যতা বজায় রাখার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button