Currently set to Index
Currently set to Follow
বই রিভিউ ও ডাউনলোড

পর্তুগিজ ভাষা শিক্ষা বই Pdf Download – Portuguese vasha sikkha book pdf

যখন পর্তুগাল তার সমস্ত আফ্রিকান উপনিবেশকে স্বাধীনতা দিয়ে দেয়, তখন ১৯৭৬ সালে প্রণীত নতুন সংবিধানে গণতান্ত্রিক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা করা হয়। আর ওই সময় থেকে থেকে পর্তুগাল ইউরোপের সাথে নতুন করে সম্পর্ক স্থাপন করেছে এবং অর্থনীতির আধুনিকায়নে জোর দিয়েছে। পর্তুগাল ১৯৮৬ সালে ইউরোপীয় সম্প্রদায়ে (পরবর্তীকালে যা ইউরোপীয় ইউনিয়নে পরিণত হয়) যোগদান করে এবং ১৯৯৯ সালে মুদ্বা হিসেবে ইউরো-কে গ্রহণ করে। ১৯৯৯ সালেই পর্তুগাল এশিয়াতে তার শেষ উপনিবেশ মাকাও-কে চীনের কাছে ফেরত দেয়। পতুগালে লেখাপড়ার সুযোগ পর্তুগীজ বিশ্ববিদ্যালয়গুলির তাত্বিক ভিত্তিক, রিসার্চ ওরিয়েন্টেড এবং ব্যবহারিক প্রশিক্ষণ পদ্ধতিতে শিক্ষা দিয়ে থাকে। এখানে বেশিরভাগ বিশ্ববিদ্যালয়গুলি ব্যাচেলর, মাস্টার এবং ডক্টরাল প্রোগ্রামে পর্তুগীজ ভাষায় পড়ানো হয়।আর ঠিক এই জন্যই পর্তুগিজ ভাষা শিক্ষা বই Pdf Download করে উপকৃত হন

কিছু বিশ্ববিদ্যালয় ইংরেজি মাধ্যমে ব্যাচেলর, মাস্টার এবং ড্টরাল প্রোগ্রামে পড়াশুনার সুযোগ রয়েছে। ইন্টারন্যাশনাল স্টূডেন্টদের বিভিন্ন বিভাগে ভর্তির সুযোগ রয়েছে। যেমন- ইঞ্জিনিয়ারিং, মেডিসিন, সায়েস, নেচারেল সায়েন্স, ইকনোমিক্স, ব্যবস্থাপনা, হিউম্যানিটিস সহ আরও কিছু বিভাগ । ১৯২০ সালে স্থাপিত হওয়া ইউনিভার্সিটি অব কুইমত্রা সবচেয়ে পুরাতন বিশ্ববিদ্যালয় । সবচেয়ে বেশিসংখ্যক ছাত্র ইউনিভার্সিটি অব পোর্তো তে পড়াশুনা করছে।

দেশটিতে পড়ালেখার মাধ্যম পর্তুগিজ ভাষা । তবে ইংরেজিতে পড়াশোনার সুযোগও রয়েছে। সরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি কম। এছাড়া বিশেষ স্কলারশিপ রয়েছে। পর্তুগালের রাজধানী লিসবনের কয়েকটি প্রাইভেট কলেজে ইংরেজি মাধ্যমে পড়া যায।, ভর্তি, টিউশন ফি ও ভিসা প্রক্রিয়া বেশ সহজ। যেমন (বর্তমান রেট অনুযায়ী-তবে এই রেট পরিবর্তনযোগ্য) আন্তারগ্রযাজুয়েট এবং পোস্ট গ্রাজুয়েট পড়া যায় ব্যবসায়, হোটেল সব জায়গাতেই পর্তুগিজ ভাষা ব্যবহার করতে হয়।

Portuguese vasha sikkha book pdf – pdf link১book link2Apps পর্তুগিজ ভাষা শিখন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button