বই রিভিউ ও ডাউনলোড

বিবাহ একটি উত্তম বন্ধুত্ব Pdf Download

বিয়ে নিয়ে তরুণ প্রজন্মের মাঝে হাজারো স্বপ্ন। প্রতিটি পরিবারের কত ইচ্ছা-আকাঙ্ক্ষা জড়িয়ে থাকে একটা বিয়েকে ঘিরে। শুধুমাত্র বিয়ে কোনো সামাজিক বন্ধন নয়; বিয়ে ধর্মীয় আনুষ্ঠানিকতা যা পরিপূর্ণ করে দ্বীনের অর্ধেক। কিন্তু এই বিয়েকে ঘিরে সমাজে, পরিবারে নানা সমস্যার সূত্রপাত। শুধুমাত্র পরিবারের সদস্যদের মাঝেই নয় বরং স্বামী-স্ত্রীর সম্পর্কের মাঝেও ভাঙন ধরে অনেক সময়। “বিয়ে” বইটি এমন একটি বই যাতে বৈবাহিক জীবনের সমস্যা, সমাধান, দায়িত্ব-কর্তব্যের বিষয় গুলো বিবাহ একটি উত্তম বন্ধুত্ব লেখিকা বাস্তবতার মাধ্যমে তুলে ধরেছেন।

বই আলাপন:
★★★★
বিয়ে বইটিতে মূলত ২২টি শিরোনামে কখনো প্রবন্ধ, কখনো লেখিকার বাস্তবতা, কখনো গল্পে বাস্তবতার ছোঁয়ায় লিখাকে সাজানো হয়েছে। বিয়ের এই সম্পর্কে টা শুনতে যতটা ছোট তেমনি অনেক ভারী ওজনে। বর্তমান সমাজে বেশিরভাগ বিয়ে সংঘটিত হয় বাহ্যিক সৌন্দর্যের বিচারে। অথচ বিবাহ হওয়া উচিত ছিল দ্বীনদারিতার বিবেচনায়। বাহ্যিকরূপ পরিহার করে অন্তদৃষ্টি দিয়ে বিবেচনা করার সিদ্ধান্ত সবার মাঝে পৌঁছে দেওয়ার কথা লিখেছেন। ভাল সঙ্গী পেতে হলে দোয়ার দুয়ার বন্ধ হতে দেওয়া চলবেনা। বিশ্বজাহানের মালিকের পক্ষে যেহেতু কিছুই অসম্ভব নয় সেহেতু তাঁর কাছে চাওয়ার বিকল্প না করে যেন তার দুয়ারেই হাত বাড়াই–এই বিষয়গুলো তেও লেখিকা বইয়ে উল্লেখ করেছেন। বিয়ের সম্পর্ক হোক বন্ধুত্বপূর্ণ এবং তা হোক আত্মমর্যাদাপূর্ণ। সমাজের অনেক পরিবারে মেয়েদের নামকরণের ক্ষেত্রে ভ্রুক্ষেপহীনতার দেখা যায়। এই বিষয় গুলোর গুছালো উত্তর লেখিকার এই বইয়ে উঠে এসেছে। স্বামী-স্ত্রীর মাঝের বন্ধন দৃঢ় করার আলোচনা করেছেন লেখিকা তার বইয়ে৷ শুধুমাত্র এই সম্পর্কের মাঝের বন্ধন-ই না বরং পরিবারের অন্যান্য সদস্যদের মাঝের সমঝোতা নিয়েও গুছালো আলোচনা রয়েছে তার বইয়ে৷ অনেক পরিবারেই আজ মেয়েদের মতামত কে কোনো প্রাধান্য দেওয়া হয়না। অথচ মেয়েটার জীবনের গুরুত্বপূর্ণ একটা ব্যাপার তার মতামত ছাড়াই পিতামাতার সিদ্ধান্তে সম্পন্ন হয়। প্রতিপত্তির কাছে আজ শরীয়াহ বিসর্জন দেয় পরিবার– ফলশ্রুতিতে মেয়ের জীবনের সুখের যাত্রা শুরু না হয়ে যুদ্ধের যাত্রার সূচনা ঘটে৷ সম্পর্কের মাঝে কি কি বিষয় জরুরি তা নিয়েও লেখিকার আলোচনার ঘাটতি ছিল না বইয়ে। সম্পর্কের বুননকৌশল আর স্থায়িত্বের মাত্রার নতুন রুপ দিয়ে লেখিকা তার লেখনী দিয়েই পাঠককে মুগ্ধ করেছে।

বইটি কাদের জন্য:
★★★★★★★
বইটি বিশেষভাবে তরুন সমাজের মাঝে পৌঁছে দেওয়া জরুরি বলে মনে করি। যেহেতু বিয়ে প্রতিটি মানুষের জীবনেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সেহেতু এই বিষয় নিয়ে জানা আর প্রতিবন্ধকতা দূর করাই তো সফলতা। মা-বাবার মাঝেও বইটি ছড়িয়ে দেওয়া আবশ্যক। এছাড়াও পরিবারের সদস্যদের বইটি পড়তে দেওয়া উচিত। কারন বিয়ে কেবল দুইটি মানুষের মধ্যেই নয়; এই সম্পর্কের মধ্যে আরও অনেক সদস্য জড়িয়ে রয়েছে। সম্পর্কের এই ক্ষুদ্র ক্ষুদ্র একক কে নতুনভাবে গড়ে তুলার জন্য ‘বিয়ে’ বইয়ের ভূমিকা অনেক।

বইটির প্রয়োজনীয়তা:
★★★★★★★★
পরিবারের সম্পর্কগুলোর মাঝের ভিত কে মজবুত করে বিয়ের সম্পর্ক কে আরও সুন্দর এবং সহজ করতে বইটির প্রয়োজনীয়তা অনস্বীকার্য। বিয়ের ক্ষেত্রে কি কি বিষয় গ্রহণযোগ্য এবং কোন কোন বিষয় পরিহার আবশ্যক তা জানলে পারিবারিক সমস্যা দূর করা সহজেই সম্ভব হবে।

অনুভূতির কিছু কথা:
★★★★★★★
বইটিতে বাস্তবসম্মত কথা গুলো গুছিয়ে লেখা হয়েছে যার মাধ্যমে সহজেই বোধগম্য হয়েছে। বিয়ের বিষয়গুলো ইসলামের আলোকে এবং সমাজের তথাকথিত ভুলের বিপরীতে গিয়ে লেখা হয়েছে যা ইন শা আল্লাহ ভবিষ্যতে জীবনে কাজে লাগাতে সহায়ক হবে।

বিবাহ একটি উত্তম বন্ধুত্ব Pdf Download লিঙ্ক-

Bangla Pdf free Download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button