Currently set to Index
Currently set to Follow
বই রিভিউ ও ডাউনলোড

রিচ ড্যাড পুওর ড্যাড বুক রিভিউ

বইঃ রিচ ড্যাড পুওর ড্যাড
লেখকঃ রবার্ট টি. কিয়োসাকি
অনুবাদকঃ পল্লব শাহরিয়ার
রিভিউ করেছেনঃ খাদিজা আক্তার
আমাদের দেশের স্কুলগুলোতে আমরা অনেক জিনিস শিখলেও একটা গুরুত্বপূর্ণ ব্যাপার মিস করে যাই, আর তা হচ্ছে পারসনাল ফাইনান্স। এই জিনিসটা শেখা যে কত গুরুত্বপূর্ণ তা যারা আমরা বড় হয়ে বইটি পড়েছি, তারা খুব ভালভাবেই অনুধাবন করতে পারি। আমি নিজে বইটি পড়েছি আমার মাস্টার্স শেষ করার পড়ে। পড়ে আফসোস লাগল বইটি আরও আগে কেন পড়লাম না! পারলে এসএসসি দেবার আগেই বইটি পড়ে ফেলা উচিত। পৃথিবীতে ‘পারসনাল ফাইনান্স’ নিয়ে যত বই লেখা হয়েছে, জনপ্রিয়তার দিক থেকে বইটি প্রথম দিকেই থাকবে।
বইটির কাহিনি লেখক নিজেই বর্ণনা করতে থাকেন। লেখক এর দুজন বাবা থাকে। একজন হল লেখক এর জন্মসূত্রে বাবা, লেখক যাকে বলছেন পুওর ড্যাড। পুওর ড্যাড একজন স্কুল শিক্ষক, বেতন মোটামুটি ভাল কিন্তু জব করার পরেও সব সময় টাকা নিয়ে টানাটানির মধ্যে থাকেন। লেখক কে তিনি আর দশটা বাবার মতই উপদেশ দেন-ভাল করে পড়ালেখা কর, তাহলে ভাল জব পাবে এবং ভাল জীবন উপভোগ করবে।
আরেকজন হচ্ছেন লেখক এর বন্ধুর

বাবা যিনি একজন বড় মাপের ব্যবসায়ী, সেই সাথে তিনি অত্যন্ত জ্ঞানী বাক্তিও। লেখককে তিনি বিভিন্ন বিচিত্র অভিজ্ঞতার মধ্য দিয়ে পারসনাল ফাইনান্স বোঝাতে সাহায্য করেন লেখক এর এই বাবা, যাকে লেখক বলছেন রিচ ড্যাড। শুরুর দিকে এই বাবাকে আমার অনেক বিরক্তিকর মনে হলেও, যতই বইটির গভীরে প্রবেশ করেছি, ততই বুঝেছি ইনি হচ্চেন একজন জিনিয়াস।

বইটি পড়ে আপনি যা যা শিখতে পারবেন-
🔸
ফাইনান্স সম্পর্কিত শিক্ষা কেন গুরুত্বপূর্ণ।
🔸কোন জিনিসটি আপনার সম্পদ আর কোন জিনিসটি আপনার দায়।
🔸কীভাবে আপনি আরও বেশি সেভিং করতে পারবেন। আপনি কত টাকা উপার্জন করছেন তার চাইতেও বেশি গুরুত্বপূর্ণ আপনি কত টাকা ধরে রাখতে পারছেন।
🔸কীভাবে টাকা কে আপনার কাজে অর্থপূর্ণভাবে ব্যবহার করতে পারবেন।
🔸বিনিয়োগ কীভাবে আপনাকে ধনী হতে সাহায্য করে।
প্রিয়মুখ ও পল্লব শাহরিয়ার ভাইকে এমন একটি গুরুত্বপূর্ণ বই নিয়ে কাজ করার জন্যে ধন্যবাদ। কীভাবে টাকা উপার্জন করতে হয় তা আমরা সবাই কমবেশি জানি কিন্তু, কীভাবে টাকাকে ম্যানেজ করতে হয় তা আমরা অনেকেই জানি না। এই বইটি আপনাকে সে সম্পর্কে খুব ভাল ধারণা দিবে আশা করি। বইটি কিনে আপনি ঠকবেন না ইনশাআল্লাহ, ২৪০ টাকার এই বইটি অবশ্যপাঠ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button