Currently set to Index
Currently set to Follow
বই রিভিউ ও ডাউনলোড

আরেক ফাল্গুন পিডিএফ ডাউনলোড

আরেক ফাল্গুন উপন্যাসটি মূলত ভাষা আন্দোলনের পটভূমিতে রচিত, যদিও এতে প্রেম, আবেগ, আদর্শ সবকিছুর সংমিশ্রণ বিদ্যমান।
এই উপন্যাসে মূলত ১৯৪৮ থেকে ১৯৫৫ সালের কথা বলা হয়েছে, তুলে ধরা হয়েছে ছাত্র আন্দোলনের বিভিন্ন বিষয়, তুলে ধরা হয়েছে তখনকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিত্র, হলের চিত্র।
বুক আরেক ফাল্গুন Pdf Download
Author
Publisher
ISBN 9789844042711
Edition 5th Print , 2016
Number of Pages 72
Country বাংলাদেশ
 বই রিভিউ বাংলা
ফেসবুকে প্রায়ই একটা পরিচিত লাইন দেখতাম, “আসছে ফাল্গুনে আমরা দ্বিগুণ হবো ” যদিও এই লাইনটা বেশিরভাগ ক্ষেত্রে রোমান্টিকভাবেই ব্যবহার করা হতো, কিন্ত এই উপন্যাসটি না পড়লে আমিও জানতাম না বহুল ব্যবহৃত এই লাইনটির তাৎপর্য, জানতেই পারতাম না এই লাইনটির সাথে জড়িয়ে আছে শহিদ দিবস পালন করতে চাওয়া ও জেলে নিয়ে যাওয়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া তরুণ ছাত্রদের হার না মানা আত্মপ্রত্যয় আর জ্বলজলে আবেগ।
এই বইটার

উৎসর্গ দেখেই মন ভরে গিয়েছিলো, এত সুন্দর লেখা।

এই উপন্যাসটিই জহির রায়হানের লেখা প্রথম ভাষা আন্দোলনের উপন্যাস, আর লেখক সক্রিয়ভাবে ভাষা আন্দোলনের সাথে জড়িত ছিলো, সেজন্যেই বোধ হয় ভাষা আন্দোলনকে গভীরভাবে আবেগ দিয়ে জীবন্ত চিত্রিত করতে পেরেছেন তিনি তার উপন্যাসে।
এই উপন্যাসে অনেকগুলো দিক উঠে এসেছে। পরকীয়া, আন্দোলন, দেশপ্রেম সব। এই আন্দোলনের প্রধান চরিত্র মুনিম, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র এবং পাশাপাশি তিনি এই আন্দোলনের নেতা। দেশের ভাষাকে রক্ষা করতে গিয়ে নিজের ভালোবাসার মানুষটাকেও সে ত্যাগ করছেন। এই উপন্যাসের অন্যান্য চরিত্র যেমন আসাদ, সালমা, রেণু সহ সবাই অর্থবহ ভূমিকা পালন করেছে।
এই উপন্যাসে লেখক দেশের ভাষাকে রক্ষা করতে ছাত্রদের বিভিন্ন মিটিং মিছিলের বিষয়গুলো তুলে ধরেছেন লেখক। সব মিলিয়ে ভাষা আন্দোলনের পটভূমিকায় লেখা কালোত্তীর্ণ উপন্যাসটি আমার পঠিত অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস।
তবে, এই উপন্যাসের নেগেটিভ দিক হলো চরিত্র আর গল্পের প্লট গুলো মাথায় প্রায় তালগোল পাকায় যেতে পারে কিংবা চরিত্রে প্যাচ লেগে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবুও আমি বলবো, সবারই বইটি পড়া উচিত।
(areak falgun) আরেক ফাল্গুন উপন্যাস  Pdf download করতে ক্লিক করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button