Currently set to Index
Currently set to Follow
বই রিভিউ ও ডাউনলোড

মসলার যুদ্ধ সত্যেন সেন Pdf Download

বই- মসলার যুদ্ধ Pdf free Download
লেখক- সত্যেন সেন

ভারতবর্ষে আসার পথ আবিষ্কারক ভাস্কো দ্যা গামা কে আমরা সবাই ছোটবেলা থেকেই চিনি। কিন্তু তাকে আমরা সবসময় হিরো হিসেবেই চিন্তা করেছি। সত্যেন সেনের এই বইটি পড়ার পর বুঝতে পারলাম আমরা কত বড় ভুল করে চলেছি।

আরবীয় বণিক, ইউরোপীয় বণিকরা ভারতবর্ষে এসেছিলো মসলার সন্ধানে৷ খাবারের স্বাদবর্ধক এই মসলার উৎপাদন এবং বাণিজ্যে তখন সেরা ছিলো ভারতবর্ষ। তাই তার গন্ধ পেয়েই একে একে ছুটে এসেছিলো পর্তুগিজরা, ডাচরা এবং সর্বশেষ ব্রিটিশরা।
যুগে যুগে মীর জাফরেরা তাদের চরম বিশ্বাসঘাতকতা দিয়ে নিজ ভূমিতে ঘাঁটি করার সুযোগ করে দিয়েছিলো ভিন-দেশী বণিকদের। এভাবেই পনের শতকের আগে ভারতবর্ষের কালিকটে বণিকরূপে বাণিজ্যের জন্য পর্তুগিজ নাবিক ভাস্কো দ্যা গামা এসেছিলেন৷ কিন্তু মসলার লোভ আর সাম্রাজ্য বিস্তারের লোভে জলপথকে এবং স্থলপথকে তারা নিজেদের করায়ত্ত করতে চেয়েছিলো। তারই ধারাবাহিকতায় ভাস্কো দ্যা গামার নেতৃত্বে সমুদ্রপথে চলেছিলো একের পর এক যুদ্ধ! আরবীয় বণিকসহ সমস্ত মুসলমানরা ছিলো তাদের দু চোখের বিষ তাই তারা নির্বিচারে মুসলমানদের হত্যা করেছিলো৷ তাদের এই ধর্ম বিদ্বেষে মরেছিলো কত শত নিষ্পাপ মুসলমান। আর হিন্দুরা বা অন্যান্যরা চেয়ে দেখেছিলো এসব।
তবে কালিকট অঞ্চলের হিন্দু-মুসলমান সম্পর্ক ছিলো দৃঢ়। তারা তাদের অগাধ দেশপ্রেম দিয়ে যুদ্ধ করে গেছিলো শত্রুদের বিরুদ্ধে। তবুও শেষ রক্ষা হয়নি।
একে একে পর্তুগিজরা, তাদেরকে হটিয়ে ডাচরা, তাদেরকে হটিয়ে ব্রিটিশরা পালাক্রমে অত্যাচার চালিয়ে গেছে ভারতবর্ষে৷ লুণ্ঠন করেছে সবকিছু। ব্রিটিশদের ইতিহাস সবার ই জানা আছে।
বইটিতে বিশাল ইতিহাসকে গল্পের মত করে সুন্দর করে উপস্থাপন করা হয়েছে। এরকম বইয়ের রিভিউ দেওয়া সম্ভব না আমার পক্ষে। যতটুকু মনে ছিলো সেটাই বলে গেলাম।

 Mosler Juddha pdf link-

or
or

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button