Currently set to Index
Currently set to Follow
বই রিভিউ ও ডাউনলোড

ভায়োলিন শেখার বই Pdf Download

Violin book pdf download – ভায়োলিন শেখার বই Pdf Download

Title ভায়োলিন শেখার বই
Author
Publisher
ISBN 9847032202238
Edition 1st Published, 2018
Number of Pages 80
Country বাংলাদেশ
ডিপারমেন্ট পিডিএফ ডাউনলোড

সংগীত সাধনার অন্যতম বাদ্য-মন্ত্র হারমোনিয়াম সম্বন্ধে বিশদৃভাবে জানতে হলে প্রথমে সংগীতশাস্ত্ সম্বন্ধে কিছু আলোচনা করা বোধ হয় অপ্রাসঙ্গিক হবে না।  এই বিশ্বের চারদিকে সুর ও ছন্দের রেশ বিদ্যমান । সংগীতের মতো আর কিছুই মনে আনন্দ জাগায় না। সুর ও লয় যোগে মনোমুগ্ধকারী সুর-নিবদ্ধ রাগের রূপ প্রকাশ করাই সংগীত । শাস্ত্রে গীত, বাদ্য ও নৃত্য-_ এই তিনটি কলার সমাবেশই হল সংগীত। কিন্তু একটা কথা জানা দরকার, গীতের অধীন বাদ্য এবং বাদ্যের অধীন নৃত্য । সুতরাং গীতকেই প্রধান বলে ধরা হয়।

সংগীতের রূপ দুটি ধারায় বিভক্ত_ মার্গ ও দেশী । প্রাচীন শীন্ত্ুকারগণ তীদের লিখিত পৃথিশুলোতে মার্গ ও দেশী” সংগীতের উল্লেখ করলেও মার্গ সংগীত বিশেষত দেশী সংগীত নিয়েও বিশদ কিছু আলোচনা করেননি । পরবর্তীকালের শান্্রকারগ৭-এ-সম্পর্কে যথেষ্ট আলোচনা করেছেন । সে-সব আনলাচনার সারমর্ম হল এই যে, দেশী সংগীতই/হল-সমস্ত দেশের আদি সংগীত। তারা বলেন, দেশী ₹ ভিত্তি করেই মার্গ সংগীতের সৌধ গড়ে উঠেছে। দেশী বা প্রচলিত সংগীতের ধারা রক্ষা করেই ভেদে রাগ-রাগিনীর পরিশোধন ও পরিকর্তন ঘটেছে। অর্থাৎ সেই সময়কার শান্ত্রকারগণ যে  শী সংস্কৃত করে অর্থাৎ পযুক্ত বা সুশৃঙ্খল করে কে পরিশুদ্ধ বা লেকসমতজ প্রচার করেন পভিতগণের মতে তাই “মার্গ-সংগীত’।

এক কথায়, যে সংগীত সংগীতশান্ত্রের নিয়ম-কানুন মেনে চলে তা হল মার্গ সংগীত বা উচ্চাঙ্গ সংগীত এবং যে সংগীত জনসাধারণ আপন-আপন রুচি অনুসারে সর্বসাধারণের মনোরঞ্জনের জন্য গেয়ে থাকেন এবং যে সংগীত সংগীতশান্ত্রের নিয়ম-কানুন মেনে চলে না__তাই-ই হল দেশী সংগীত বা লঘু-সংগীত। সংগীতশান্তের ব্যান্তি সীমাহীন । এই শান্ত্র শিখে শেষ করা যায় না। তবু সুরের জ্ঞান যাতে ঠিকমত হয় সেজন্য সং শিক্ষার প্রাথমিক পর্যায়ে কিছু কিছু শাস্ত্রীয় সংগীত শিক্ষা করা দরকার।

তাহলে সংগীতের বিভিন্ন শাখা, যেমন শ্যামা সংগীত, ভজন, আধুনিক, বাউল, ভাটিয়ালি, কীর্তন প্রভৃতিতে বিচরণ করা সহজসাধা হয় ভারতীয় সংগীতে লয়, ছন্দ আর তালের যে সমন্য় পাওয়া যায় তা পৃথিবীর অন্য কোন সংগীতের মধ পাওয়া যায় না। বর্তমানে রাগ-রাগিনীর সঙ্গে পাশ্চাত্য সুরের সংমিশ্রণ ঘটিয়ে নানা ধরনের মনোমুদ্ধক সুর সৃষ্ট হয়ে শ্রোতাদের মনোরঞ্জন করছে।
Bangla Pdf free Download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button