বই রিভিউ ও ডাউনলোড

সময়িন্দ্রজাল পিডিএফ বই রিভিউ

Title সময়িন্দ্রজাল
Author সামসুল ইসলাম রুমি
Publisher বাতিঘর প্রকাশনী
Quality হার্ডকভার, পিডিএফ
ISBN 9781556156786
Edition 1st Published, 2021
Number of Pages 367
Country বাংলাদেশ
Language বাংলা

২১৪৫ ইং সালে স্পেনের টারাগোনার এক সুউচ্চ বিল্ডিংয়ে কয়েকশো বছর পুরনো এক বিমান আঁচড়ে পড়ে কয়েক হাজার মানুষের আহত নিহতের মাধ্যমে সূত্রপাত ঘটে বইটির গল্পের। যে ঘটনাটি জুড়ে দেয় ১৯৯৭ সালে সময়ের গহব্বরে হারিয়ে যাওয়া এক বিমান ও তার যাত্রীদের। এ নিয়েই সময়িন্দ্রজাল বইটির কাহিনি শুরু।

লেখকের প্রথম মৌলিক বই হচ্ছে এই সময়িন্দ্রজাল, সেই হিসেবে বলতে গেলে বইটি খুব বেশিই পরিপক্ব। তার উপর বইটার লেখার পটভূমি হচ্ছে বিদেশি সেই হিসেবে বলতে গেলে মনে হয়েছে অনুবাদ পড়তেছি। একজন দেশিয় লেখকের কাছে প্রথম মৌলিক বইয়ে বিদেশি প্রেক্ষাপটে এতো পরিপক্ব লেখা সত্যিই প্রশংসার দাবিদার।

বইয়ের অধিকাংশ কাহিনি জুড়ে পাইলট স্কট ছিলো স্পটলাইটে, সেই হিসেবে কারেক্টারটা পাঠকের ভালো না লেগে যাবে না তাছাড়া বিমানের অন্যান্য যাত্রী বেনি, বিভেরা, উইলিয়াম, জ্যাকসহ প্রায় সব কারেক্টারই ভালো লেগেছে। বিমানের যাত্রীদের প্রতিকূল পরিবেশে ঠিকে থাকার লড়াই, স্কটের বিমান পরিচালনার সূক্ষ্ম বিষয়গুলোও লেখক দারুণ ভাবে উপস্থাপন করেছেন।

বইটির আর দুটো কারেক্টার হলো এমিলিয়ানো আর কারলা। এই দিকের কাহিনি গুলো লেখক উত্তমপুরুষে তুলে এনেছেন, এই জিনিসটা কেনো জানি আমার ভালো লাগেনি, এখানেও গল্পরচনা আগের মতো রাখলে ভালো হতো। তবে, জুটিটির কেমিস্ট্রি দারুণ ছিলো। হেনরি আর অ্যানা জুটি দুটোও উপভোগ করেছি। বইটিতে পাতায় পাতায় টুইস্ট খুঁজলে পাবেন না, তবে টাইম ট্রাভেল নিয়ে দারুণ গল্প পড়তে চায়লে বইটি পড়তে পারেন, তাছাড়া লেখক তার প্রথম মৌলিক হিসেবে একদম ফাটিয়ে দিয়েছেন।

বাতিঘরের বই বাইন্ডিংও দারুণ হয়েছে, মনে হচ্ছে তারা দূর্বল বই বাইন্ডিং থেকে বেরিয়ে এসেছে, প্রচ্ছদ এবং বইয়ের নাম একদম গল্পের সাথে মানানসই ।

বই: সময়িন্দ্রজাল
লেখক: সামসুল ইসলাম রুমি
প্রকাশক: বাতিঘর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button